কুয়েতে চাকরি কিভাবে পাবেন - বিদেশী চাকরিজীবীদের জন্য নির্দেশিকা

আপনি যদি কুয়েতে চাকরি খুঁজতে আগ্রহী বিদেশী হন, তাহলে এই নির্দেশিকাটি আপনাকে কুয়েতে আপনার স্থানান্তরের প্রস্তুতির সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলি যেমন জনপ্রিয় প্রবাসী শহর, প্রয়োজনীয় কাজের ভিসার প্রয়োজনীয়তা এবং নন-কুয়েতি নাগরিকদের চাকরির পরিচয় দেবে।


কুয়েত তার সম্পদ, বিপুল তেলের মজুদ এবং তেল উৎপাদন, বিপণন, বিক্রয় এবং অর্থের ক্ষেত্রে বিদেশীদের জন্য বিশাল কাজের সুযোগের সাথে, কুয়েত বিদেশী চাকরিপ্রার্থীদের জন্য অন্যতম আকর্ষণীয় দেশ। কুয়েতের অন্যান্য দ্রুত বর্ধনশীল কিছু ক্ষেত্র যা হাজার হাজার বিদেশী চাকরিপ্রার্থীদের নিয়োগ দেয় তা হল রিয়েল এস্টেট, পর্যটন এবং ব্যবসায়িক পরিষেবা।

Kuwait image
দ্বারা ছবি radiant guy CCSA 2.0

কিভাবে আপনি কুয়েতে চাকরি পাবেন এবং কুয়েতে চাকরির সুযোগ খোঁজা শুরু করবেন সে সম্পর্কে পরিকল্পনা করার আগে, এখানে আপনি কুয়েতে কিছু জনপ্রিয় চাকরি শূন্যপদের বেতন, প্রয়োজনীয়তা এবং সুবিধা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পেতে পারেন:

অ্যাকাউন্ট ম্যানেজার – বিদেশী অ্যাকাউন্ট ম্যানেজার সাধারণত কুয়েতে রপ্তানি কোম্পানি দ্বারা নিয়োগ করা হয়

নিরীক্ষক – বিদেশী নিরীক্ষকরা সাধারণত ব্যাংক এবং অর্থ খাতে নিয়োগ করা হয়

রক্ষণাবেক্ষণ কর্মী – কুয়েতি পেট্রোলিয়াম সেক্টরে রক্ষণাবেক্ষণ কর্মীদের উচ্চ চাহিদা স্থির

অফিস সহকারী – বিদেশী সহকারীদের সাধারণত আন্তর্জাতিক কোম্পানিতে নিয়োগ করা হয়, যা বিদেশীদের দ্বারা পরিচালিত হয়। নিখুঁত ইংরেজি ভাষা এই কাজের জন্য একটি "আবশ্যক" দক্ষতা।

বিক্রয় প্রতিনিধি - এই পেশাটি সাধারণত কুয়েতের পাইকারী বিক্রেতা, খুচরা বিক্রেতা এবং রপ্তানিকারকদের দ্বারা নিয়োগ করা হয়

শিক্ষক - কুয়েতে বিদেশী ইংরেজি ভাষাভাষী চাকরিপ্রার্থীদের অন্যতম জনপ্রিয় পেশা। কুয়েতে ইংরেজি শিক্ষকদের উচ্চ চাহিদা রয়েছে। আন্তর্জাতিক স্কুল, প্রাইভেট ল্যাঙ্গুয়েজ স্কুল এবং ইউনিভার্সিটিতে বিদেশী ইংরেজি শিক্ষক এবং গণিত শিক্ষকদের জন্য ক্রমাগত চাহিদা রয়েছে। স্থানীয় শিক্ষার্থীদের জন্য প্রাইভেট পাঠের চাহিদাও বাড়ছে এবং স্থানীয়দের মধ্যে বিদেশী শিক্ষকরা এর জন্য খুব জনপ্রিয় সমাধান।

অনুবাদক – কুয়েতে পেট্রোলিয়ামের বড় রপ্তানিকারকদের দ্বারা বিদেশী অনুবাদক নিয়োগ করা হচ্ছে। কুয়েতে অনুবাদক চাকরির জন্য চাকরি শূন্যস্থান প্রায়ই বিদেশী পেশাদারদের পেশা এবং দক্ষতার সাথে খাপ খায়।

সফ্টওয়্যার ডেভেলপার

সস্তা তেল ও গ্যাসের দামের কারণে ট্যাক্সি চালক - ড্রাইভিং হল কুয়েতে পরিবহনের প্রধান মাধ্যম। কুয়েত শহরের বেশিরভাগ ট্যাক্সি চালকই দক্ষিণ -পূর্ব এশিয়ার বিদেশি।

গুদাম শ্রমিক – সাধারণত তেল শিল্প এবং স্থানীয় খুচরা চেইনের মধ্যে কাজ করে। আপনি যদি লিফট ট্রাক বা ফর্কলিফ্ট দিয়ে কাজ করতে সক্ষম হন, তাহলে আপনি এই পদের জন্য ভালো মজুরি পেতে পারেন।

কুয়াইতে চাকরি অনুসন্ধান এবং চাকরির বাজার

আপনার চাকরি খোঁজা শুরু করার সবচেয়ে সাধারণ উপায় হল কুয়েতের স্থানীয় চাকরি সার্চ ইঞ্জিন, অনলাইন চাকরির তালিকা, চাকরির পোর্টাল এবং তেল শিল্পের জন্য কিছু বিশেষ চাকরি অনুসন্ধান ইঞ্জিনের মাধ্যমে যতটা সম্ভব চাকরির সুযোগ খুঁজে বের করা। এছাড়াও অনেক আন্তর্জাতিক অনুসন্ধান রয়েছে কুয়েতে চাকরি খোঁজার অন্তর্ভুক্ত ইঞ্জিন। কুয়েতে চাকরির সুযোগের জন্য উল্লেখযোগ্য কিছু চাকরি অনুসন্ধান ইঞ্জিন হল:
Gulf Talent – মধ্যপ্রাচ্যে অনলাইন নিয়োগ পোর্টাল

AlJazzera Jobs – মধ্যপ্রাচ্যের দেশগুলিতে চাকরির বিশ্বস্ত প্রদানকারী

Kuwait Jobs – স্থানীয় অনলাইন নিয়োগ পোর্টাল

Work Circle Gulf – উপসাগর জুড়ে চাকরি বোর্ড, এজেন্সি এবং নিয়োগকর্তাদের কাছ থেকে কাজের শ্রেণীবদ্ধ সাগর

Bayt – মধ্যপ্রাচ্যের একটি সুপরিচিত চাকরি সাইট

Naukri Gulf – চাকরির তালিকা সম্পর্কিত সার্চ ইঞ্জিন, ভারত থেকে ইনফোড গ্রুপের অংশ

MonsterGulf – বৈশ্বিক অনলাইন কর্মসংস্থান অনুসন্ধান ইঞ্জিনের অংশ, মধ্যপ্রাচ্যের কাজের সুযোগের জন্য বিশেষ

Indeed Kuwait – একটি আমেরিকান বিশ্বব্যাপী কর্মসংস্থান অনুসন্ধান ইঞ্জিনের অংশ, যা কুয়েতে চাকরির তালিকা তৈরির জন্য বিশেষ

মনে রাখবেন যে এমন চাকরির জন্য আবেদন করা যার জন্য আপনার পেশাগত বা ব্যক্তিগত দক্ষতা নেই তা কেবল সময়ের অপচয়। কুয়েতে চাকরিদাতারা চাকরির খুব আকর্ষণীয় সুযোগ দেয় তাই কুয়েতে চাকরি পাওয়ার সর্বোত্তম সুযোগ হল এমন একটি চাকরির জন্য আবেদন করা যা আপনার পেশা এবং দক্ষতার সাথে খাপ খায়।

মনে রাখবেন কুয়েতে ইঞ্জিনিয়ার, ডাক্তার, ফার্মাসিস্ট, পশুচিকিত্সক, হিসাবরক্ষক এবং শিক্ষক সহ অনেক নিয়ন্ত্রিত পেশা রয়েছে। আপনি যদি একজন বিদেশী নাগরিক হন এবং আপনার পেশা তাদের একজন, আপনি কুয়েতে কাজ করার পূর্বে প্রাসঙ্গিক কুয়েতি পেশাদার সমিতি বা কর্তৃপক্ষ কর্তৃক স্বীকৃত সঠিক যোগ্যতা অর্জন করতে হবে। 

কুয়েতের কিছু কোম্পানি কর্মীদের সরাসরি তাদের বাড়ি থেকে কাজ করার জন্য নিয়োগ করে অথবা কিছু কর্মচারীদের সাথে ব্যবস্থা করে যারা কুয়েতের একটি অফিসে কাজ শুরু করে বাড়ি থেকে কাজ করার জন্য। এর পরে বিদেশী কর্মচারীরা কুয়েত ত্যাগ করতে এবং যে দেশে থেকে এসেছিলেন তাদের বাড়িতে কাজ চালিয়ে যেতে সক্ষম হন।

কুওয়াইতে এবং কুয়েতে বিদেশী কর্মীদের সম্পর্কে

image
দ্বারা ছবি Lindsay Silveira CCND 2.0

কুয়েত একটি ক্ষুদ্র দেশ যার মোট আয়তন ৬,৮৮০ বর্গ মাইল দক্ষিণ -পশ্চিম এশিয়ায় অবস্থিত যার জনসংখ্যা ৪,৩ মিলিয়ন। কুয়েত আরব উপদ্বীপে অবস্থিত, যা পারস্য উপসাগর, সৌদি আরব এবং ইরাক সীমান্তে অবস্থিত। সরকারী ভাষা কুয়েতি, কিন্তু ইংরেজি ব্যাপকভাবে ব্যবহৃত হয়, বিশেষ করে একটি ব্যবসায়িক ভাষা হিসাবে।

জনসংখ্যার প্রায় ৭০% কুয়েতের অধিবাসী। বিদেশীরা সাধারণত কুয়েতে কর্মসংস্থানের সুযোগে আকৃষ্ট হয়। দেশের অর্থনৈতিক ও প্রশাসনিক কেন্দ্র কুয়েত শহরে অধিকাংশ বিদেশী শ্রমিক বাস করে। বিদেশীদের কাজ করার জন্য অন্যান্য প্রিয় শহরগুলি হল: আল আহমদী, হাওয়াল্লি এবং আল ফারওয়ানিয়াহ। কুয়েতে প্রবাসীদের বৃহত্তম সম্প্রদায় হল: ভারতীয় সম্প্রদায়, মিশরীয় সম্প্রদায়, পাকিস্তানী সম্প্রদায়, সিরিয়ান সম্প্রদায়, ফিলিপিনো সম্প্রদায় এবং ইরানি সম্প্রদায়।

কুয়েত বিশ্বের অন্যতম ধনী দেশ। এর অর্থনীতি তেল ও পেট্রোলিয়াম রপ্তানির উপর ভিত্তি করে। বিশ্বের অপরিশোধিত তেলের মজুদ প্রায় 10% কুয়েতে অবস্থিত। কুয়েতের সরকারি মুদ্রা হল কুয়েতি দিনার। এটি বিশ্বের মুদ্রার সর্বোচ্চ মূল্যবান একক। কুয়েতের অন্যান্য গুরুত্বপূর্ণ খাত হল অর্থ, পর্যটন, পরিবহন এবং প্রযুক্তি।

কুয়েতে সাধারণত ওয়ার্ক উইক হয় রবিবার থেকে বৃহস্পতিবার, কিছু দোকান এবং অফিস শুক্রবারে কয়েক ঘন্টা খোলা থাকে, খুব কমই শনিবার। কুয়েতে নিয়োগকর্তারা সাধারণত তাদের বিদেশী কর্মচারীদের জন্য আবাসন ভাতা বা থাকার জায়গা, গাড়ির জন্য কম হারে ক্রেডিট, চিকিৎসা সহায়তা, বার্ষিক এয়ার টিকেট হোম এবং অন্যান্য অনেক সুবিধা প্রদান করে।

কুয়েতের সবচেয়ে বড় নিয়োগকর্তা হলেন অপরিশোধিত তেল শিল্প এবং পেট্রোলিয়াম রপ্তানি খাত থেকে, কিন্তু আরো অনেক কোম্পানি আছে যারা হাজার হাজার কর্মচারী নিয়োগ করে। কুয়েতের উল্লেখযোগ্য নিয়োগকর্তা কোম্পানি হল: কুয়েত পেট্রোলিয়াম কর্পোরেশন, ইউনাইটেড নেটওয়ার্কস, সাফির হোটেলস অ্যান্ড রিসোর্সেস, দ্য সুলতান সেন্টার, কুয়েত এয়ারওয়েজ, আল-মুল্লা গ্রুপ, কুয়েতের গালফ ব্যাংক, গালফস্যাট, জাজিরা এয়ারওয়েজ, বউবিয়ান ব্যাংক এবং আরো অনেক।

কিভাবে কুয়েতের জন্য কাজের ভিসা পাবেন

image
দ্বারা ছবি Xiquinho Silva CCSA 2.0

কুয়েতে কাজ করার জন্য বিদেশীদের আবাসিক ভিসা বা ইকামা এবং বৈধ ওয়ার্ক পারমিট নিতে হবে।

কুয়েতের জন্য তিনটি প্রধান ধরনের আবাসিক ভিসা রয়েছে: কাজের ভিসা, গার্হস্থ্য এবং নির্ভরশীল ভিসা। প্রত্যেক ধরনের আবাসিক ভিসার জন্য একটি স্পনসর প্রয়োজন। নিয়োগকর্তা, প্রবাসী বা কুয়েতে পরিবারের সদস্য বিদেশী নাগরিকের জন্য আবাসন স্পন্সর করতে পারেন। গার্হস্থ্য এবং নির্ভরশীল ভিসা হল কুয়েতে একজন আগন্তুকের জন্য কাজ করার অনুমতি না দিয়ে ভিসার ধরন।

একজন কুয়েতি নিয়োগকর্তা স্পনসর কুয়েতের সামাজিক বিষয় ও শ্রম মন্ত্রণালয়ের বৈধ ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করবেন। কুয়েতি ওয়ার্ক পারমিটের জন্য প্রয়োজনীয় প্রয়োজনীয়তা হল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ফৌজদারি তদন্তের সাধারণ প্রশাসনের বৈধ কর্মচারীর পাসপোর্ট এবং অনাপত্তি সনদ (এনওসি)।

মনে রাখবেন যে একটি আবাসিক ভিসা এবং ওয়ার্ক পারমিট পাওয়ার প্রক্রিয়াটি খুব ধীর এবং এটি সাধারণত কুয়েতে প্রবেশ পর্যন্ত কয়েক সপ্তাহ সময় নেয় এবং কুয়েতে আপনার প্রবেশের পরে আরও ১ থেকে ২ মাস আগে আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হবে।

সূত্র:

How to get a job in Kuwait






Terms & Conditions | Privacy Policy | Contact

Copyright © jobandsalaryabroad.com 2017 -