সৌদি আরবে কীভাবে চাকরি পাবেন - বিদেশী চাকরিপ্রার্থীদের জন্য নির্দেশিকা

আপনি যদি একজন বিদেশী হন এবং চাকরি খোঁজার জন্য সৌদি আরবে চলে যাওয়া আপনার জন্য একটি বিকল্প, এই নির্দেশিকা আপনাকে সৌদি আরবে আপনার স্থানান্তরের প্রস্তুতির উল্লেখযোগ্য দিকগুলি, যেমন জনপ্রিয় প্রবাসী শহর, চাহিদা অনুযায়ী পেশা, কাজের ভিসার প্রয়োজনীয়তা সম্পর্কে পরিচয় করিয়ে দেবে। এবং বিদেশী শ্রমিকদের বেতন।

সৌদি আরব
ছবি- রিয়াদ সিটি, সৌদি আরব

ভাল বেতন এবং কাজের অবস্থার কারণে, বিদেশ থেকে প্রচুর লোক সৌদি আরবে যেতে এবং কাজ করতে আগ্রহী। তার সম্পদ, বিশাল তেলের মজুদ এবং তেল উৎপাদন, প্রাকৃতিক গ্যাস এবং খনির ক্ষেত্রে বিদেশীদের জন্য বিশাল কাজের সুযোগের সাথে সৌদি আরব বিদেশী চাকরিপ্রার্থীদের জন্য অন্যতম আকর্ষণীয় দেশ। সৌদি আরবের অন্যান্য গুরুত্বপূর্ণ খাত যা হাজার হাজার বিদেশী চাকরিপ্রার্থীদের নিয়োগ দেয় তা হল রিয়েল এস্টেট, নির্মাণ এবং শিক্ষা।

সৌদি আরব
দ্বারা ছবি yasser zareaa CCSA 2.0

সৌদি আরবের অনেক প্রবাসী সেক্টরে নিযুক্ত আছেন কারণ এটি দেশের অর্থনীতির পিছনে প্রধান চালিকা শক্তি। সৌদি আরবে বিদেশীদের এই সেক্টরে চাকরি পাওয়ার সম্ভাবনা বেশি, কারণ স্থানীয় দক্ষ শ্রমিকের অভাব রয়েছে।

সৌদি আরবে কর্মরত প্রায় ৭০% শ্রমিক বিদেশী। সৌদি আরবের অধিকাংশ নাগরিক সরকার কর্তৃক নিযুক্ত এবং বেসরকারি খাতের প্রায় ৯০% কর্মী বিদেশী নাগরিক।

সৌদি আরবে কিছু পেশার জন্য প্রায়ই স্থানীয় দক্ষ শ্রমিকের অভাব দেখা দেয়। এখানে আপনি বিদেশী কর্মীদের জন্য কিছু জনপ্রিয় পেশার বেতন, প্রয়োজনীয়তা এবং সুবিধা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পেতে পারেন:

নির্মাণ শ্রমিক
নির্মাণ খাত সৌদি আরবে দ্রুত বর্ধনশীল একটি, তাই নির্মাণ শ্রমিকদের জন্য ক্রমাগত উচ্চ চাহিদা রয়েছে।

ইঞ্জিনিয়ার
প্রকৌশলী চাকরির জন্য স্থানীয় শ্রমিকের দীর্ঘমেয়াদি অভাব রয়েছে, তাই বিদেশী পেশাজীবীদের জন্য চাকরির সুযোগ সৌদি আরবে চাকরি পাওয়ার একটি বড় সুযোগ।

রক্ষণাবেক্ষণ কর্মী
সৌদি আরবে রক্ষণাবেক্ষণ কর্মীরা সাধারণত পেট্রোলিয়াম কোম্পানি এবং পেট্রোলিয়াম যন্ত্রপাতি উৎপাদনকারী কোম্পানি দ্বারা নিয়োগ করা হয়।

মেকানিক
পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস শিল্পে অন্যতম চাহিদা সম্পন্ন চাকরি। মেকানিক্স সৌদি আরবের সেরা বেতনের কম দক্ষ কর্মীদের মধ্যে অন্যতম।

প্রকল্প ব্যবস্থাপক

রিয়েল এস্টেট এজেন্ট
সৌদি আরবে একটি রিয়েল এস্টেট মার্কেট বাড়ার সাথে সাথে রিয়েল এস্টেট এজেন্টরা সবচেয়ে চাহিদা সম্পন্ন চাকরির মধ্যে রয়েছে।

নার্স
স্বাস্থ্যসেবা খাতে চাকরি স্থায়ীভাবে সৌদি আরবে অভাবের পেশা হিসেবে বিবেচিত হয়। চিকিৎসা কর্মীদের জন্য হাসপাতাল এবং চিকিৎসা কেন্দ্রে উচ্চ চাহিদা রয়েছে।

অনুবাদক
বিদেশী অনুবাদকদের সাধারণত সৌদি আরবে পেট্রোলিয়ামের বড় রপ্তানিকারকদের দ্বারা নিযুক্ত করা হয়।


ট্রাক চালক
তেল ও গ্যাসের কম দামের কারণে সৌদি আরবে গাড়ি চালানো প্রধান পরিবহনের মাধ্যম। সৌদি আরবের বেশিরভাগ ট্রাক চালকই দক্ষিণ -পূর্ব এশিয়ার বিদেশি।

শিক্ষক
সৌদি আরবে বিদেশী ইংরেজি ভাষাভাষী চাকরিপ্রার্থীদের জন্য সবচেয়ে জনপ্রিয় পেশা হল একজন ইংরেজি শিক্ষক। একটি আন্তর্জাতিক বেসরকারি স্কুল এবং বিশ্ববিদ্যালয়ে ইংরেজি শিক্ষকদের উচ্চ চাহিদা রয়েছে।

সৌদি আরবে চাকরি অনুসন্ধান এবং চাকরি সম্পদ

আপনি যদি সৌদি আরবে থাকেন এবং চাকরি খুঁজছেন, চাকরি পাওয়ার সর্বোত্তম উপায় হল আপনার ব্যক্তিগত যোগাযোগ এবং রেফারেল নেটওয়ার্ক, স্থানীয় কর্মসংস্থান সংস্থার পরিষেবা এবং স্থানীয় সংবাদপত্রে শ্রেণীবদ্ধ করা। সৌদি আরবে স্থানীয় চাকরি অনুসন্ধান ইঞ্জিন ব্যবহার করারও সুপারিশ করা হয়।

আপনি যদি সৌদি আরবে থাকেন না এবং এই দেশে চাকরি খুঁজছেন, চাকরিপ্রার্থীদের জন্য সেরা সম্পদ হল অনলাইন চাকরি অনুসন্ধান ইঞ্জিন, চাকরির বোর্ড এবং তালিকা।

সৌদি আরবে সুপরিচিত নিয়োগ এবং কর্মসংস্থান সংস্থাগুলি হল::

- জাদ্দারা, কর্মশালায় সেবা প্রদানকারী প্রতিষ্ঠান

- রেটাজ, সৌদি আরব

- আদ্দার গ্রুপ

- সৌদি ইন্টেলিজেন্ট সলিউশন - আইটি অ্যান্ড টি নিয়োগকারী কোম্পানি

- আল জেতাহ কোম্পানি (এইচআর বিভাগ)

- ইনজিয়াস

সৌদি আরবে মিহনতি, মাইসৌদিজবস, আলআজনাবিয়া, অথবা সৌদিজবসার্চের মতো চাকরিপ্রার্থী এবং চাকরি অনুসন্ধান ইঞ্জিনের জন্য অনেক বিশেষ চাকরি অনুসন্ধান পোর্টাল রয়েছে।

প্রাকৃতিক গ্যাস এবং তেল শিল্পের জন্য কিছু বিশেষ চাকরি অনুসন্ধান ইঞ্জিন এবং অনেক আন্তর্জাতিক অনুসন্ধান ইঞ্জিন রয়েছে যা সৌদি আরবের জন্য চাকরি খোঁজার অন্তর্ভুক্ত:

- গালফ ট্যালেন্ট - মধ্যপ্রাচ্যে অনলাইন নিয়োগ পোর্টাল

- আলজাজেরা জবস - মধ্যপ্রাচ্যের দেশগুলিতে চাকরির বিশ্বস্ত প্রদানকারী

Bayt – মধ্যপ্রাচ্যের একটি সুপরিচিত চাকরি সাইট

- Naukri Gulf – চাকরির তালিকা সম্পর্কিত সার্চ ইঞ্জিন, ভারত থেকে ইনফোড গ্রুপের অংশ

- MonsterGulf – বৈশ্বিক অনলাইন কর্মসংস্থান অনুসন্ধান ইঞ্জিনের অংশ, মধ্যপ্রাচ্যের কাজের সুযোগের জন্য বিশেষ

আপনি পেশা, চাকরির বিবরণ, কোম্পানির নাম, অথবা স্থানীয় কাজের তালিকা তৈরির জন্য কাজ করার জায়গা প্রভৃতি পদ ব্যবহার করে এই চাকরি অনুসন্ধান ইঞ্জিন ব্যবহার করতে পারেন।

মনে রাখবেন যে সৌদি আরবে কিছু নিয়ন্ত্রিত পেশা রয়েছে, যার মধ্যে ইঞ্জিনিয়ার, অডিটর, ডেন্টিস্ট, থেরাপিস্ট, সার্জন, পশুচিকিত্সক এবং শিক্ষকরা রয়েছেন। আপনি যদি প্রবাসী হন এবং আপনার পেশা তাদের মধ্যে একটি, আপনি সৌদি আরবে কাজ শুরু করার আগে আপনাকে সৌদি কর্তৃপক্ষের স্বীকৃত সঠিক যোগ্যতা অর্জন করতে হবে।



সৌদি আরবের কিছু কোম্পানি তাদের বাসা থেকে কাজ করার জন্য কর্মীদের ভাড়া করে বা কিছু কর্মচারীদের সাথে ব্যবস্থা করে যারা সৌদি আরবের একটি অফিসে কাজ শুরু করে বাড়ি থেকে কাজ করার জন্য। এর পর বিদেশী কর্মচারীরা সৌদি আরব ত্যাগ করতে পেরেছিল এবং যে দেশে থেকে তারা এসেছিল তাদের বাড়িতে কাজ চালিয়ে যেতে সক্ষম হয়েছিল।

সৌদি আরব এবং সৌদি আরবে বিদেশী কর্মীদের সম্পর্কে

সৌদি আরব আরব বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ যার মোট আয়তন ২,১৪৯,৬৯০ কিমি ২ (৮৩০,০০০বর্গ মাইল) এবং মোট জনসংখ্যা প্রায় ৩৩ মিলিয়ন। সৌদি আরব জর্ডান, ইরাক, কুয়েত, কাতার, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাতের সীমান্তে অবস্থিত আরব উপদ্বীপে অবস্থিত। দাপ্তরিক ভাষা আরবি, কিন্তু ইংরেজী আন্তর্জাতিক কোম্পানিতে ব্যাপকভাবে ব্যাবসায়িক ভাষা হিসেবে ব্যবহৃত হয়। বৃহৎ প্রবাসী সম্প্রদায়গুলি তাদের নিজস্ব ভাষায় কথা বলে, যেমন তাগালগ, রোহিঙ্গা, উর্দু এবং মিশরীয় আরবি।

সরকারী মুদ্রা হল সৌদি রিয়াল, এবং এই মুদ্রায় সৌদি এবং বিদেশী নাগরিকদের জন্য মজুরি এবং বেতন প্রদান করা হয়।
সৌদি আরবের প্রায় 30% জনসংখ্যা অভিবাসী। বিদেশীরা সাধারণত সৌদি আরবে কর্মসংস্থানের সুযোগে আকৃষ্ট হয়।. বেশিরভাগ বিদেশী কর্মী রিয়াদ (দেশের অর্থনৈতিক ও প্রশাসনিক কেন্দ্র), জেদ্দা এবং দাম্মামের মতো শহুরে কেন্দ্রে বসবাস করেন। সৌদি আরবের প্রায় ৮০% জনসংখ্যা মহানগর এলাকায় বাস করে। কুয়েতে প্রবাসীদের সবচেয়ে বড় সম্প্রদায় হল: পাকিস্তানি সম্প্রদায়, ভারতীয় সম্প্রদায়, মিশরীয় সম্প্রদায়, ইয়েমেনি সম্প্রদায়, বাংলাদেশী সম্প্রদায়, ফিলিপিনো সম্প্রদায় এবং শ্রীলঙ্কান সম্প্রদায়।

সৌদি আরবে সাধারণত ওয়ার্কউইক হল রবিবার থেকে বৃহস্পতিবার, কিছু দোকান এবং অফিস শুক্রবারে কয়েক ঘন্টা খোলা থাকে, খুব কমই শনিবার। প্রতি সপ্তাহে সাধারণ কাজের সময় ৪৮ ঘণ্টা, রমজান মাসে ৩০ ঘণ্টা, মুসলিম কর্মচারীদের জন্য।

সৌদি আরবে চাকরিদাতারা কখনও কখনও আবাসন ভাতা বা বিদেশী নাগরিকদের থাকার জায়গা হিসাবে সুবিধা প্রদান করে।

সৌদি আরবের সবচেয়ে বড় নিয়োগকর্তা হলেন অপরিশোধিত তেল শিল্প এবং পেট্রোলিয়াম রপ্তানি খাত। উল্লেখযোগ্য নিয়োগকর্তারা হলেন: সৌদি আরামাকো (সৌদি আরব অয়েল কোং), সাবিক, মা'দেন, আইসিটি সার্ভিসেস, আল তাজাজ, আলমারাই, রেজায়াত, সৌদি ওগার, সৌদিয়া, সৌদি টেলিকম কোম্পানি, পেট্রো রবিঘ এবং পান্ডা রিটেইল কোম্পানি।

সৌদি আরবের জন্য কিভাবে কাজ ভিসা পাবেন

সৌদি আরবে অস্থায়ীভাবে কাজ করার জন্য বিদেশিদের প্রস্থান করার আগে সৌদি অস্থায়ী কাজের ভিসা নিতে হবে। সৌদি আরবে কাজ করার জন্য কাজের ভিসা এবং বৈধ পাসপোর্ট প্রয়োজন। কাজের ভিসার সময়কাল স্পন্সর কোম্পানির আমন্ত্রণ পত্রে উল্লেখিত সময়কালের উপর নির্ভর করে। এটা সুপারিশ করা হয় যে, কাজের ভিসা আবেদনকারী সৌদি আরবে সংবাদদাতাকে সম্ভাব্যতম দীর্ঘ মেয়াদের জন্য জিজ্ঞাসা করুন।

সৌদি কাজের ভিসা পাওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র হল: বৈধ পাসপোর্ট (ইসরায়েলি স্ট্যাম্প ছাড়া), ২ পাসপোর্ট ছবি, ভিসার আবেদন, পেমেন্ট রসিদ, সৌদি নিয়োগকর্তার কাছ থেকে আমন্ত্রণ পত্র সৌদি আরব চেম্বার অব কমার্স, ওয়ার্ক পারমিট (সৌদি নিয়োগকর্তা) আরব এটি আপনার জন্য পেয়েছে), মেডিকেল সারফিকেট এবং তিন মাসের বেশি বয়সী রক্ত পরীক্ষা এবং আইডি কার্ড।

মনে রাখবেন যে কাজের ভিসা পাওয়ার প্রক্রিয়াটি প্রায় 5 দিন সময় নেয় এবং প্রায় ৩৫০ ডলার খরচ করে।

সূত্র:

How to get a job in Saudi Arabia






Terms & Conditions | Privacy Policy | Contact

Copyright © jobandsalaryabroad.com 2017 -